, ১ জানুয়ারি ২০২১; ৩:৩০ অপরাহ্ণ


ছবিঃ সংগৃহীত

ইডেনে গোলাপি বলের ম্যাচ দেখতে বহু বাংলাদেশের নাগরিক এ শহরে গিয়েছেন। কিন্তু শুধু ক্রিকেট নয়, শুধু বাংলা নয়, গত কয়েক বছরে ভারতের পর্যটনের হিসেব-নিকেশে বাংলাদেশি নাগরিকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২০১৮ সালে ভারতে যেসব বিদেশি পর্যটকরা গিয়েছেন, তাঁদের মধ্যে বাংলাদেশি, মার্কিন ও ব্রিটিশ নাগরিকদের সংখ্যাই সবচেয়ে বেশি। সংসদে পর্যটন  মন্ত্রকের দেওয়া তথ্য থেকে এ কথা জানা গিয়েছে।

মন্ত্রকের দেওয়া তথ্য থেকে দেখা যাচ্ছে ভারতে বিদেশি পর্যটক আসার পরিমাণ ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে ক্রমাগত বেড়েছে। এই সময়কালে বেড়েছে বিদেশি মুদ্রার আমদানিও।

রাজ্যগুলির নিরিখে দেখতে গেলে ২০১৮ সালে সবচেয়ে বেশি বিদেশি পর্যটক গিয়েছেন তামিলনাড়ুতে, সংখ্যাটা ৬০ লক্ষেরও বেশি। এর পরেই রয়েছে মহারাষ্ট্র ও উত্তর প্রদেশের স্থান। মহারাষ্ট্রে ২০১৮ সালে ৫০ লক্ষের বেশি পর্যটক গিয়েছন, উত্তর প্রদেশে সে সংখ্যাটা ৩৭ লক্ষ।

২০১৭ সালে বাংলাদেশ থেকে ভারতে পর্যটক যাওয়ার পরিমাণ উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। সে বছর মোট বাংলাদেশি পর্যটকের সংখ্যা ছিল ২১,৫৬, ৫৫৭। তার আগের বছরে এই সংখ্যাটা ছিল ১২,৮০,৪০৯। ২০১৮ সালে এই সংখ্যাটা বেড়ে হয় ২২,৫৬,৬৭৫।

উল্টোদিকে পাকিস্তান থেকে যাওয়া পর্যটকের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে কমেছে। ২০১৬ সালে ভারতে পাকিস্তানি পর্যটকের সংখ্যা ছিল ১,০৪,৭২০। ২০১৭ সালে সে সংখ্যা কমে দাঁড়ায় ৪৪,২৬৬। ২০১৮ সালে পাকিস্তানি পর্যটকের সংখ্যা আরও হ্রাস পেয়ে হয় ৪১,৬৫৯-এ।

সম্পর্কিত লেখা


আরও পড়ুন