রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১; ৯:১৭ অপরাহ্ণ


রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কেনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তুরস্কের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন দেশটির দুই প্রভাবশালী সিনেটর।

মার্কিন কংগ্রেসের রিপাবলিকানদলীয় সিনেটর লিন্ডসে গ্রাহাম ও ডেমোক্র্যাট দলের সিনেটর ক্রিস ভ্যান হোলেন তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আনতে ট্রাম্পকে আহ্বান জানিয়েছেন। খবর রয়টার্সের।

মার্কিন সিনেটররা বলছেন, তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে ব্যর্থ হলে তা অন্য দেশগুলোর কাছে ভয়াবহ বার্তা দেবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর কাছে লেখা এক চিঠিতে তারা বলেছেন, ধৈর্যের সময় অনেক আগেই পার হয়ে গেছে। এখন আইনি পদক্ষেপ নিতে হবে।

দুই সিনেটের আরও বলেছেন, তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা না হলে অন্যরা এ ধারণা করবে– যুক্তরাষ্ট্রের বিরোধিতা করা কোনো বিষয়ই নয়।

তুরস্ক বলছে, কারিগরি কারণে এস-৪০০’র দ্বিতীয় দফা চালান আনার বিষয়টি বন্ধ রয়েছে। আমার মনে হয় অচিরেই ওই চালান আসা শুরু করবে।

গত মাসে রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত সমরাস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রধান বলেছিলেন, এর আগে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী তুরস্ককে এস-৪০০ ব্যবস্থার বাকি অংশ সরবরাহের কাজ আগামী বছরের প্রথমার্ধে সম্পন্ন হবে।

আমেরিকার রক্তচক্ষু উপেক্ষা করে ২০১৭ সালের ডিসেম্বরে রাশিয়ার কাছ থেকে এই আকাশ প্রতিরক্ষাব্যবস্থা কেনার চূড়ান্ত চুক্তি সই করে আঙ্কারা।

গত জুলাই মাসে এ ব্যবস্থার প্রথম দফা চালান হাতে পায় আঙ্কারা। রাশিয়া ৩০টি বিমানে করে এস-৪০০’র গুরুত্বপূর্ণ অংশ তুরস্কের কাছে হস্তান্তর করে।

২০২০ সালের এপ্রিল নাগাদ এ ব্যবস্থা মোতায়েন উপযোগী করা সম্ভব বলে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

সম্পর্কিত লেখা


আরও পড়ুন