, ১ জানুয়ারি ২০২১; ১:০৪ অপরাহ্ণ


ইমরান আহমদ, ছবিঃ সংগৃহীত

একজন নারী কর্মীও আর হয়রানি, বঞ্চনা ও লাঞ্ছিত হয়ে ফিরে আসবেন না বলে প্রত্যয় ব্যক্ত করেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। তিনি বলেন, সৌদি কর্তৃপক্ষের সঙ্গে গত নভেম্বরে অনুষ্ঠিত বৈঠকে শক্তভাবে অনেক বিষয় তুলে ধরা হয়েছে। অভিযোগ পাওয়া গেলে সৌদি আরবের রিক্রুটিং এজেন্সিকে কালো তালিকাভুক্ত করা হবে। ওই এজেন্সিকে আর কর্মী পাঠানো হবে না।

আজ মঙ্গলবার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রবাসীকল্যাণমন্ত্রী। আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করেছে মন্ত্রণালয়। মন্ত্রী বলেন, নারী কর্মীদের যাঁরা বিদেশে আছেন, আগের চেয়ে তাঁরা অনেক সুরক্ষিত অবস্থায় আছেন। এ অবস্থার আরও উন্নতি হবে।

সৌদি আরব থেকে নির্যাতিত হয়ে দেশে ফিরে আসার পরিস্থিতি বদলাতে শুরু করেছে বলে দাবি করেছেন ইমরান আহমদ। তিনি বলেন, ৩০ নভেম্বরের আগ পর্যন্ত ফেরত আসা নারী কর্মীর সংখ্যার সঙ্গে ডিসেম্বরের চিত্র মিলিয়ে দেখলেই পার্থক্য পরিষ্কার হয়ে যাবে। তিনি বলেন, ‘অভিবাসী কর্মীরা বেশির ভাগই প্রতারিত হন, ক্ষতিগ্রস্ত হন, জমি–বাড়ি বিক্রি করে যান। এ দৃশ্য আমি বদলাতে চাই।’

সংবাদ সম্মেলনে জানানো হয় ১৮ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন করা হবে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে মূল অনুষ্ঠান হবে ১৯ ডিসেম্বর। অনুষ্ঠানে প্রবাসীকল্যাণসচিব সেলিম রেজা বলেন, ১৪টি দেশের ৪২ জন প্রবাসীকে সিআইপি (বাণিজ্যকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি) সম্মাননা দেওয়া হবে। এ ছাড়া প্রবাসীদের সন্তানদের মধ্যে বৃত্তি প্রদান করা হবে।

নির্যাতিত হয়ে ফিরে আসা প্রবাসীদের পুনর্বাসন বিষয়ে এক প্রশ্নের জবাবে সচিব বলেন, বিমানবন্দরেই তাঁদের নগদ পাঁচ হাজার টাকা দেওয়া হবে। এরপর তাঁরা রাজি হলে প্রশিক্ষণের মাধ্যমে তাঁদের পুনরায় বিদেশে পাঠানো হবে। বিদেশে যেতে না চাইলে প্রশিক্ষণের পর দেশেই কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এ ছাড়া প্রতিটি নির্যাতনের ঘটনা আলাদাভাবে তদন্ত করতে জনশক্তি, প্রশিক্ষণ ও কর্মসংস্থান ব্যুরোকে (বিএমইটি) নির্দেশ দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএমইটির মহাপরিচালক মো. শামছুল আলম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ মুনিরুছ সালেহীন, সাবিহা পারভীন, নাজিবুল ইসলাম, শহিদুল আলম প্রমুখ।

সূত্রঃ প্রথম আলো

সম্পর্কিত লেখা


আরও পড়ুন