মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর ২০২১; ২:১৯ পূর্বাহ্ণ


ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন, দেশভাগের পর মুসলিমরা ভারতে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে দেশের কোনো উপকারে আসেননি। তাদের দেশভাগের বিরোধিতা করা উচিত ছিল। কারণ দেশভাগের কারণেই পাকিস্তান সৃষ্টি হয়েছে।

বিবিসি হিন্দির সংবাদদাতা নিতিন শ্রীবাস্তবের সঙ্গে এক একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেছেন।

নাগরিকত্ব সংশোধনী আইন ও জাতীয় নাগিরকপঞ্জিবিরোধী বিক্ষোভে অতিরিক্ত বলপ্রয়োগের অভিযোগ রয়েছে উগ্রহিন্দুত্ববাদী নেতা ৪৭ ব্ছর বয়সী আদিত্যনাথের বিরুদ্ধে। তবে তিনি এসব অভিযোগ অস্বীকার করেছেন।

হিন্দু মন্দিরের পুরোহিত থেকে রাজনীতিতে আসা আদিত্যনাথ প্রায়ই বিতর্কিত মন্তব্য করে ধর্মীয় উত্তেজনা সৃষ্টি করেন।

মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব আইনের বিরোধী বিক্ষোভের মধ্যেও তিনি বিতর্কিত মন্তব্য করেছেন। দিল্লির শাহীনবাগে মুসলিম নারীরা প্রতিবাদে নামায় আদিত্যনাথ বলেন, এ সম্প্রদায়ের পুরুষরা কাপুরুষ। তারা নিজেরা রাস্তায় না নেমে, ঘরের নারী-শিশুদের রাস্তায় নামিয়েছেন।

ভারতে শান্তিপূর্ণ প্রতিবাদ করার অধিকার সবার আছে, জানিয়ে তিনি বলেন, শাহীনবাগের প্রতিবাদ মোটেও শান্তিপূর্ণ নয়। প্রতিবাদকারীরা প্রধান সড়কে অবস্থান নেয়ার কারণে যান চলাচলে বিঘ্ন ঘটছে। অধিবাসীরা দুর্ভোগ পোহাচ্ছেন।

দেশটির ২০ কোটি মুসলমানের মধ্যে এক-তৃতীয়াংশ বাস করেন উত্তরপ্রদেশে। আর ভারতের সবচেয়ে জনবহুল এই অঞ্চলটির মুখ্যমন্ত্রী কট্টরপন্থী এই আদিত্যনাথ।

এ ছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির(বিজেপি) অন্যতম নেতা তিনি।

সম্পর্কিত লেখা


আরও পড়ুন