, ২৬ সেপ্টেম্বর ২০২১; ১০:২১ অপরাহ্ণ


ভারতের ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস পার্টির সভাপতি সোনিয়া গান্ধীকে ঢাকা সফরের যে আমন্ত্রণ জানানো হয়েছে, সেটি বাতিল করার জন্য ভারতীয় জনতা পার্টি (বিজেপি)’র নেতৃত্বাধীন ভারত সরকার বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ে তদবির শুরু করেছে। 

গত সপ্তাহে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রীংলার ঢাকা সফরের সময় সবশেষ আনুষ্ঠানিক বৈঠকের বাইরে বিষয়টি নিয়ে তদবির করেছে ভারতীয় পক্ষ। ভারতীয় পক্ষ বলেছে, বাংলাদেশ আর ভারতের কর্মকর্তারা বিষয়টি সম্পর্কে অবগত রয়েছে। তারা আরও বলেছে যে, ভারত সরকার আশা করছে যে, সোনিয়া গান্ধীকে শিগগিরই বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হবে না। 

তারা জানিয়েছেন, ভারতীয় কর্তৃপক্ষ নয়াদিল্লীর বাংলাদেশ হাই কমিশনেও যোগাযোগ করেছে এবং সোনিয়া গান্ধীকে আমন্ত্রণ না জানানোর বিষয়টি নিয়ে কথা বলেছে। 

২০১৯ সালের অক্টোবরে নয়াদিল্লীতে সোনিয়া গান্ধীর সাথে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই তাকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। এর পরপরই বিষয়টি বাতিলের জন্য সক্রিয় হয় ভারত সরকার। 

ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের এক বিবৃতিতে বলা হয়েছে যে, সোনিয়া বাংলাদেশের মুক্তি যুদ্ধের ৫০তম বার্ষিকীতে বাংলাদেশ সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন। এনডিটিভি এ তথ্য জানিয়েছে। 

শেখ হাসিনা কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রকেও বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন। 

কংগ্রেসের বিবৃতি অনুযায়ী, হাসিনার সাথে সোনিয়ার বৈঠকটা ছিল অবশ্যম্ভাবী, কারণ ‘দুই পরিবারের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক রয়েছে’। 

বাংলাদেশ সরকার ২৬ মার্চে সোনিয়া গান্ধীর ঢাকা সফরের জন্য প্রয়োজনীয় আনুষ্ঠানিকতার কাজ সারছে বলে ঢাকার কর্মকর্তারা জানিয়েছেন। যদিও এ ব্যাপারে বিস্তারিত আর কিছু তারা বলেননি। 

সম্পর্কিত লেখা


আরও পড়ুন