শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২১; ৬:০৮ অপরাহ্ণ


বাংলাদেশে একাত্তর টিভিতে ফারজানা রূপা একটি টকশো করেছিল করোনায় মৃতদের মৃতদেহ কি করা উচিত? বিভিন্ন সূত্র থেকে প্রমাণ করার চেষ্টা করেছিল যে করোনায় মৃতদের মৃতদেহ পুড়িয়ে ফেলাই সবচেয়ে বিজ্ঞানসম্মত উপায়।

এ নিয়ে জনমনে বিভ্রান্তি ছড়িয়েছে। সাধারণ ধর্মপ্রাণ মানুষকে উত্তেজিতও করেছে এই মন্তব্য। কারণ এটা একরকম ছদ্মবেশে ইসলামী রীতিনীতিকেই প্রশ্নবিদ্ধ করেছে। তাছাড়া তারা বিভিন্ন দেশের রেফারেন্স টেনে দেখানোর চেষ্টা করেছে যে অন্য সব দেশেই যেখানে মৃতদেহ পুড়িয়ে ফেলছে সেখানে বাংলাদেশে কেনো দাফন করা হবে।

কিন্তু বাস্তবে ব্যাপারটা এমন নয়। এর জন্য প্রমাণস্বরূপ নিম্নের ভিডিও। ভিডিওটি করেছেন ইতালি প্রবাসী বাংলাদেশী ভাই মোহাম্মদ মাসুদ। ভিডিওর সাথে তার লিখা স্ট্যাটাসটিও পাঠকদের সুবিধার্থে নিচে হুবহু তুলে ধরা হলো –

“ইতালির মিলানোতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু বরন করা, আমাদের শ্রদ্ধেয় বড় ভাই মরহুম গোলাম মাওলা ভাইকে, ইসলামের ধর্মীয় আচার অনুষ্ঠান মেনে আজ ২৪ই মার্চ সকাল ১০ টা ৩০ মিনিটে কবর দেওয়া হয়েছে। আমরা সবাই দোয়া করি আল্লাহ্ যেন উনাকে জান্নাতুল ফেরদৌস দান করেন, আমিন।

এর সাথে আরও বলবো, যারা গুজব ছড়িয়ে বেড়াচ্ছেন যে ইটালিতে করোনা ভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তিদের পুড়িয়ে ফেলা হচ্ছে। যারা গুজব ছড়াচ্ছেন তাদের জন্য এই ভিডিও, আপনাদেরকে অনুরোধ করবো না জেনে ফেইক সংবাদ প্রচার করবেন না। মহান আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করেন, যেন আল্লাহ আমাদেরকে এই মহামারি থেকে রক্ষা করেন, আমিন।”

ইতালি প্রবাসী মরহুম গোলাম মাওলা ভাইকে জানাজা শেষে দাফনের ভিডিও।
ভিডিও কৃতজ্ঞতায়ঃ মোহাম্মদ মাসুদ

সম্পর্কিত লেখা


আরও পড়ুন