, ২০ জুন ২০২১; ৪:২০ অপরাহ্ণ


ফটোঃ মাহফুজ আর রহমান

নাকবা দিবস উপলক্ষ্যে ফিলিস্তিনের গাজা উপত্যাকার অধিবাসীদের শান্তিপূর্ণ ও নিরস্ত্র বিক্ষোভে গুলি চালিয়ে গণহত্যার প্রতিবাদে আজ বৃহস্পতিবার (১৭ মে) মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের সাধারণ শিক্ষার্থী ও বাংলাদেশ ফিলিস্তিন ফ্রেন্ডশিপ সোসাইটি নামক একটি সংগঠন। স্বতস্ফূর্ত এ মানববন্ধনে  বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, মানব ইতিহাসে ইজরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার লড়াই নায় ও অন্যায়ের লড়াই হিসেবে চিরকার লেখা থাকবে। এ অন্যায়ে অংশ নিচ্ছে মানবাধিকার কমিশন, জাতিসংঘ, আরব লীগ, যুক্তরাষ্ট্র, ইসলামী সম্মেলন সংস্থা (ওআইসি) সবাই। কেননা তারা কেউ এই সমস্যার সমাধানে কার্যকর নেতৃত্ব নিয়ে সামনে এগিয়ে আসছে না।

বক্তারা আরো বলেন, যুগ যুগ ধরে ফিলিস্তিনের ওপর অবৈধ ইসরায়েল রাষ্ট্র আক্রমণ করে যাচ্ছে। মানুষ হত্যা করছে। স্বাধীন ফিলিস্তিনকে নিশ্চিহ্ন করে দিচ্ছে। এ ফিলিস্তিন সমস্যার সমাধান একমাত্র অবৈধ রাষ্ট্র ইসরায়েলকে নিশ্চিহ্ন করার মাধ্যমেই সম্ভব।

মানববন্ধনে শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড প্রদর্শন করে। এতে লেখা ছিল ‘মুসলিমরা ঐক্য গড়, ফিলিস্তিনকে মুক্ত কর’ ‘স্টপ ইসরায়েল টেরোরিজম শেম ফর ইসরায়েল, শেম ফর ইউএসএ’ ‘ফ্রি প্যালেস্টাইন’ ‘স্টান্ড উইথ প্যালেস্টাইন’ ‘জাতিসংঘ নীরব কেন, বিশ্ব বিবেক জানতে চায়।’

মানববন্ধন শেষে মীর লোকমানের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইম অ্যাকশন ফিলিস্তিনে হামলার প্রতিবাদে মূকাভিনয় প্রদর্শন করা হয়।

মূকাভিনয়ের একাংশঃ

https://web.facebook.com/bengalviewmedia/videos/430398560755887/

রিপোর্টঃ মাহফুজ আর রহমান

সম্পর্কিত লেখা


আরও পড়ুন