শনিবার, ২ জানুয়ারি ২০২১; ১২:০৪ পূর্বাহ্ণ


Photo: IIT, Guwahati

একটি রাষ্ট্রের মান বুঝতে হলে কতগুলো ইন্ডিকেটর বা সূচকের দিকে তাকাতে হয়। এর মধ্যে শিক্ষার মান অন্যতম প্রধান সূচক। শিক্ষার মান বোঝার জন্য বিশ্ববিদ্যালয়গুলোর সামগ্রিক অবস্থা কেমন তা জানতে হয়। গবেষণা হচ্ছে জ্ঞান সৃষ্টির একমাত্র উপায়। বিশ্ববিদ্যালয়ের মান নির্ভর করে তার গবেষণা দক্ষতার উপর। যে দেশ ভালো বিশ্ববিদ্যালয় তৈরি করতে পেরেছে সে দেশকে বেশিদিন পিছিয়ে থাকতে হয় না। ইতিহাসে এর নজির নেই।

বিশ্ববিদ্যালয়গুলোতে সামগ্রিকভাবে কেমন গবেষণা হয় তার একটি ধারণা গবেষণা সমৃদ্ধকরণ প্রতিষ্ঠান রিসার্চগেইটের RG score থেকে অনুমান করা যায়। রিসার্চ পাবলিকেশনের উপর ভিত্তি করে মূলত এই স্কোর দাড় করানো হয়েছে। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা সম্পর্কে বহুমুখী বিতর্ক সমাজে প্রচলিত আছে। এর প্রেক্ষিতে আমি নজর দেওয়ার চেষ্টা করেছি RG score  অনুযায়ী বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থার দিকে। সে অনুযায়ী বাংলাদেশের বড় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান হচ্ছে-

  1. ঢাকা বিশ্ববিদ্যালয় (৬৬৪৯)
  2. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৪২৯১)
  3. রাজশাহী বিশ্ববিদ্যালয় (৪১১০)
  4. বুয়েট (৩৬৭১)
  5. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (২৪৫২)
  6. শাহজালাল বিশ্ববিদ্যালয় (১৯৩৪)
  7. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (১৮৭০)
  8. খুলনা বিশ্ববিদ্যালয় (১০১৯)
  9. জগন্নাথ বিশ্ববিদ্যালয় (৮২৩)
  10. ইসলামী বিশ্ববিদ্যালয় (৫৮১)

 

বাংলাদেশের তুলনামূলক অবস্থান বুঝতে আমরা পার্শ্ববর্তী ভারতের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর দিকে তাকাই। ভারতের প্রথম দুটো বিশ্ববিদ্যালয়ের নাম ও স্কোর হচ্ছে-

  1. আইআইটি মুম্বাই (২৫২৯৬)
  2. দিল্লী বিশ্ববিদ্যালয় (১৯৫৩১)

 

বাংলাদেশে পাকিস্তানকে একটা ব্যর্থ রাষ্ট্র হিসেবে দেখা হলেও পাকিস্তানের বিশ্ববিদ্যালয়গুলো তাদের দায়িত্ব ভালোভাবেই সম্পন্ন করছে বলে মনে হচ্ছে।

  1. COMSATS Institute of Information Technology (১৪০০৫)
  2. কায়েদে আজম বিশ্ববিদ্যালয় (৮৫৮৮)

ভারতের আইআইটি মুম্বাইয়ের স্কোর বাংলাদেশের প্রথম নয়টি বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত স্কোরের কাছাকাছি। পাকিস্তানের COMSATS প্রতিষ্ঠিত হয় ১৯৯৪ সালে। বয়স ২৫ বছরও হয় নি। এদিকে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের বয়স ২৫ পেরিয়ে গেছে। কায়দে আজম বিশ্ববিদ্যালয়ের বয়স চল্লিশের মত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বয়স একশ বছর ছুঁতে যাচ্ছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বয়স ষাট পেরিয়েছে।

দেখার ও শেখার আছে অনেক কিছু। অযথা বাকোয়াজি আমাদের শোভা পায় না।

ভারত, পাকিস্তান, বাংলাদেশ ছেড়ে প্রকৃত বিশ্বমান কী জিনিস সেটা একটু জেনে রাখি। কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের RG score হচ্ছে ১২৮৮০৭। ভুল দেখছেন না, এক লাখ আঠাশ হাজার আটশ সাত।

সম্পর্কিত লেখা


আরও পড়ুন