বৃহস্পতিবার, ১৬ জুন ২০২১; ৪:৪৯ অপরাহ্ণ


ডেস্ক রিপোর্টঃ নারীদের জন্য বিশ্বের মধ্যে সবচেয়ে বিপজ্জনক দেশ ভারত। বিশ্বের অন্যতম শক্তিধর রাষ্ট্র যুক্তরাষ্ট্র এ তালিকায় দশম অবস্থানে আছে। থমসন রয়টার্স ফাউন্ডেশনের নতুন এক জরিপে এ তথ্য প্রকাশিত হয়েছে।

স্বাস্থ্যসেবা, যৌন হয়রানি, বৈষম্যসহ নারী সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুর ওপর ভিত্তি করে ৫৫০ জন বিশেষজ্ঞের মতামতের ভিত্তিতে জরিপটি পরিচালনা করা হয়েছে। থমসন রয়টার্সের জরিপ ফলাফলে দেখা গেছে, যৌন হয়রানির দিক থেকে বিশ্বের মধ্যে ভারত সবচেয়ে বিপজ্জনক দেশ। এছাড়া গৃহস্থালি কাজের জন্য বিদেশে নারী পাচার, জোরপূর্বক শ্রম গ্রহণ, বিয়েতে বাধ্য করা এবং যৌন দাসত্বের মতো আচরণগুলোও ভারতে নারীদের বিরুদ্ধে হরহামেশা হয়ে থাকে। জরিপে আরো দেখা গেছে, বিশ্বের মধ্যে ভারতের নারীরাই সবচেয়ে বেশি সাংস্কৃতিক ঐতিহ্যের প্রভাবের শিকার হন। অথচ সাত বছর আগে একই জরিপে নারীদের জন্য বিপজ্জনক দেশের তালিকায় ভারত চতুর্থ অবস্থানে ছিল।

জরিপ প্রতিবেদনটিতে বলা হয়, ‘১৩০ কোটি জনসংখ্যা নিয়ে বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতকে তিনটি মানদণ্ডের ভিত্তিতে পর্যালোচনার মাধ্যমে নারীদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশের স্থানে রাখা হয়েছে।’ প্রতিবেদনটিতে ২০১২ সালের একটি গণধর্ষণ ও ফিজিওথেরাপির শিক্ষার্থী জ্যেতি সিং হত্যাকাণ্ডের বিষয়টি বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। সিংকে ধর্ষণের পর হত্যার ঘটনায় পুরো দেশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে এবং এ সহিংসতা আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ আকর্ষণ করেছে।

তালিকার শীর্ষ দশ দেশগুলো নিন্মরূপ-

১) ইন্ডিয়া

২) আফগানিস্তান

৩) সিরিয়া

৪) সোমালিয়া

৫) সৌদি আরব

৬) পাকিস্তান

৭) ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো

৮) ইয়েমেন

৯) নাইজেরিয়া

১০) যুক্তরাষ্ট্র

 

তথ্যসূত্রঃ সিএনএন ও আল জাজিরা।

সম্পর্কিত লেখা


আরও পড়ুন